রবিবার ১২ মে ২০২৪
Online Edition

বাণিজ্য উত্তেজনা বাড়াতে ট্রাম্পের আচরণ উষ্কানিমূলক ---চীনা গণমাধ্যম

৬ জুলাই, সিনহুয়া, রয়টার্স : চীনের ঊর্ধ্বমুখী অর্থ বাজারকে ধ্বংস করতে একইসাথে বিনিয়োগকারীদের ভয়-ভীতি প্রদর্শন করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য নীতি বিশেষ করে ট্রাম্পের হঠাৎ অনাকাক্সিক্ষত আক্রমনের সমালোচনা করেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

যুক্তরাষ্ট্রের আচরণ ক্রমাগত বাণিজ্য যুদ্ধকে প্রশমিত করছে বলে ট্রাম্প প্রশাসনের প্রতি তীর ছোঁড়ে গণমাধ্যমটি। সম্প্রতি গণমাধ্যটির এক সম্পাদকীয়তে ট্রাম্পকে উদ্দেশ্য করে বলা হয়, বাণিজ্য যুদ্ধকে প্রশমিত করতে ভয়-ভীতি প্রর্দশন করে পেছন থেকে কলকাঠি নাড়ছেন ট্রাম্প। ট্রাম্পের এ কার্যকলাপকে নিজের লেখা নাটকে অন্যান্যদের চরিত্রায়ন করার সাথে তুলনা করে গণমাধ্যমটি জানায়, ট্রাম্প অন্যান্য দেশের সাথে‘খেলার পুতুল’ এরমত আচরণ করছে।

পত্রিকাটিতে আরো বলা হয়, ‘যেকোনো দেশের ওপর ছড়ি ঘোরানোর আর বাণিজ্য করা এক নয়।’ এ ধরণের কার্যকলাপে যুক্তরাষ্ট্র তার গ্রহণযোগ্যতা হারাচ্ছে বলেও জানায় পত্রিকাটি।

 

উল্লেখ্য, বিগত কয়েকমাস ধরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ তুমুল আকার ধারণ করেছে। চীনের আমদানি পণ্যের ওপর ২০০ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যে ২৫ শতাংশ শুল্কারোপের হুমকির কথা বললে শুরু হয় এ বাণিজ্য উত্তেজনা। এরফলে জুলাই মাসে দুইদেশই অপর দুই দেশের অপর ৩৪ বিলিয়ন মার্কিন ডলারের শুল্কারোপ করেছে। এছাড়াও চীনা পণ্যের ওপর আরো ১৬ বিলিয়ন মার্কিন ডলার শুল্কারোপের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। শুক্রবার ৬০ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের ৫ হাজার পণ্যের ওপর অতিরিক্ত শুল্কারোপের পরিকল্পনার কথা জানায় চীনের বাণিজ্য মন্ত্রণালয়। 

অনলাইন আপডেট

আর্কাইভ